Translate

Sunday, August 12, 2012

BDNEWS24.COM

‘নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হলেই শ্রমিক নেবে মালয়েশিয়া’
Sat, Aug 11th, 2012 11:38 pm BdST
 
ঢাকা, অগাস্ট ১১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সরকারি পর্যায়ে কর্মী রপ্তানিতে যথাযথ ও স্বচ্ছ প্রক্রিয়া নিশ্চিত না হওয়া পর্যন্ত মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার খুলছে না। কর্মী নিয়োগের স্বচ্ছ পদ্ধতি চূড়ান্ত হলেই শুধু দেশটিতে বাংলাদেশি কর্মী রপ্তানির বাজার খুলবে।

মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক মন্ত্রী দাতুক সেরি ড. এস সুব্রামানিয়াম শনিবার সেদেশে এক অনুষ্ঠানে একথা বলেছেন। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা এ খবর দিয়েছে।

সংবাদে মানবসম্পদ মন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়, বাংলাদেশ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে মালয়েশিয়ায় কর্মী নেওয়ার প্রস্তাব দিয়েছে। মালয়েশিয়ার শিল্প-প্রতিষ্ঠানেও কর্মীর সংকট রয়েছে। তারা বাংলাদেশি কর্মীদের জন্য শ্রমবাজার উন্মুক্ত করতে বলেছে।

“এজন্য আমাদের আগে সঠিক পদ্ধতি ও প্রক্রিয়া চূড়ান্ত করতে হবে। এরপরই শ্রমবাজার খোলা হবে। অন্যথায় এ বাজার খুলবে না,” বলেন এস সুব্রামানিয়াম।

মালয়েশিয়ায় বসবাসরত ভারতীয়দের নিয়ে গঠিত মালয়েশিয়ান ভারতীয় ফুটবল সমিতি’র (মিফা) একটি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। স্থানীয় পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রে (পুলাপোল) শনিবার এর উদ্বোধন হয়।

বারনামা’র খবরে বলা হয়, এজন্য সরকারি পর্যায়ে মালয়েশিয়ায় কর্মী বা শ্রমিক পাঠাতে স্বচ্ছ প্রক্রিয়া নিশ্চিত করা হয়েছে কিনা, তা খতিয়ে দেখতে মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক মন্ত্রী ঈদের পরই বাংলাদেশ সফর করবেন। সফরকালে তিনি সরজমিনে বাংলাদেশ সরকারের প্রস্তুতি দেখবেন এবং দেশে ফিরে গিয়ে তার মতামত দেবেন।

এ প্রসঙ্গে মন্ত্রী এস সুব্রামানিয়াম বারনামাকে জানান, তার এ সফরে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা সঙ্গে থাকবেন। তারা মালয়েশিয়ায় কর্মী রপ্তানির ব্যাপারে বাংলাদেশ সরকারের নেওয়া কার্যক্রম পর্যবেক্ষণ করবেন।

উভয় দেশের মধ্যে সরকারি পর্যায়ে কর্মী দেওয়া ও নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, শ্রমশক্তি রপ্তানির ক্ষেত্রে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম এবং দালালদের অপতৎপরতা রোধেই মালয়েশীয় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

“বাংলাদেশি শ্রমিক নেওয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আগে বাংলাদেশ স্বচ্ছতা নিশ্চিত করতে কী পদক্ষেপ নিয়েছে, তা দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে,” বলেন তিনি।

বর্তমানে মালয়েশিয়ায় দুই লাখের বেশি বাংলাদেশি শ্রমিক কাজ করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, মালয়েশিয়ার কৃষি ও উৎপাদন ক্ষেত্রে বাংলাদেশি শ্রমিকদের ব্যাপক চাহিদা রয়েছে।

২০০৭ সালে মালয়েশিয়া বাংলাদেশ থেকে দ্বিতীয়বারের মতো শ্রমিক নেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এর আগে ১৯৯৯ সালে প্রথমবার বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ করে দেয় দেশটি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমকে/এইচএ/২৩৩১ ঘ. 

No comments:

Post a Comment