Translate

Saturday, August 18, 2012

চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার


চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার


Sat, Aug 18th, 2012 7:17 pm BdST

ঢাকা, অগাস্ট ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বাংলাদেশের কোথাও শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় ঈদ উল ফিতর উদযাপিত হবে সোমবার।

শনিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়া সাংবাদিকদের জানান, দেশের সাতটি বিভাগীয় এবং ৬৪টি জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা করা হয়েছে। আবহাওয়া দপ্তর থেকেও পর্যবেক্ষণ চালানো হয়েছে। কিন্তু কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি।

তাই সোমবার ঈদ-উল ফিতর উদযাপনের সিদ্ধান্ত হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানান।

বায়তুল মোকাররম মসজিদে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের সম্মেলন কক্ষে চাঁদ দেখা কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী।

ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করা হয়েছে।

শনিবার দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এ বছর বাংলাদেশে ৩০ রোজা পালন করতে হবে। সোমবার থেকে শাওয়াল মাস গণনা শুরু হবে এবং একইদিনে সারাদেশে ঈদ উল ফিতর উদযাপিত হবে।

কমিটির সদস্য ধর্মসচিব কাজী হাবিবুল আওয়াল, প্রধান তথ্য কর্মকর্তা (পিআইও) আমিনুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম এম আফজাল ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা সালাউদ্দিন আহমেদসহ কমিটির সদস্যরা এতে উপস্থিত ছিলেন।

আরব দেশগুলোতে শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, জর্ডান, মিশর, ইয়েমেন ও লিবিয়ায় ঈদ উদযাপিত হবে রোববার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমকে/এসইউ/১৯১২ ঘ.

No comments:

Post a Comment